দুই দশক পার করল গুগল সার্চ

গুগল এখন অনলাইন ব্যবহারকারীদের প্রতিদিনের সঙ্গী। ২০ বছর আগে যাত্রা শুরু করেছিল গুগলের সার্চ ইঞ্জিন। আজ কেউ গুগলের হোমপেজে গেলে সে বিষয়টিই দেখতে পাবেন। একটি বিশেষ ডুডলের মাধ্যমে ২০ বছর পালনের বিষয়টি ফুটিয়ে তুলেছে গুগল।

এ বছরের ডুডল অক্ষর আকৃতির বেলুন ও উপহারের বাক্সের মাধ্যমে সাজানো। তাতে ক্লিক করলে একটি ইউটিউব ভিডিও চালু হয় এবং বিশ্বজুড়ে গুগলে সবচেয়ে জনপ্রিয় সার্চের বিষয়গুলো তুলে ধরা হয়।

১৯৯৬ সালে গবেষণা প্রকল্প হিসেবে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুজন পিএইচডি কোর্সের ছাত্র ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এর কাজ শুরু করেন। ওই সময়ের অনুসন্ধান ইঞ্জিনগুলো ফলাফলকে কতবার বিন্যাস করত, সেই ভিত্তিতে একটি বিষয়কে অনুসন্ধান ইঞ্জিনপাতায় নিয়ে এসেছে। তাদের তত্ত্ব ছিল তখনকার কৌশলগুলোর চেয়ে নতুন কৌশলে কোনো একটা অনুসন্ধান ইঞ্জিন তৈরি করা, যা ওয়েবসাইটগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক বিশ্লেষণ করে ফলাফল দেখায়। তাঁরা একে পেজর‍্যাঙ্ক হিসেবে আখ্যায়িত করেন।

পেজ ও ব্রিন শুরুতে নতুন করে এর নাম রাখেন ব্যাকরাব। কারণ, এ ব্যবস্থায় সাইটের ব্যাকলিংকগুলো যাচাই করা হত ওই সাইট কত গুরুত্বপূর্ণ, তা নির্ধারণ করার জন্য। পরবর্তী সময়ে তাঁরা নাম পরিবর্তন করে গুগল রাখেন। এ দিয়ে বোঝানো হতো একটি সংখ্যার পেছনে এক শ শূন্য। এরপর তা নাম হিসেবে নির্বাচন করা হয়, কারণ তাঁরা অনুসন্ধান ইঞ্জিনের বিশাল পরিমাণ তথ্য প্রদানের ব্যাপারটিকে গুরুত্ব দিতে চেয়েছিলেন।

দুই দশক ধরে সার্চ ইঞ্জিনে জনপ্রিয় সার্চের বিষয়গুলোকে ভিডিওর মাধ্যমে তুলে ধরা হচ্ছে।

১৯৯৮ সালের এই দিনে ল্যারি পেজ ও সের্গেই ব্রিন মিলে গুগল চালু করেন। বর্তমানে গুগল সার্চ ১৯০টি দেশের ১৫০টিরও বেশি ভাষায় অনুসন্ধান ফল দেখায়। গুগলে ঠিক কতবার সার্চ হয়, এর সঠিক হিসাব জানায় না গুগল কর্তৃপক্ষ। তবে প্রতিবছর কয়েক ট্রিলিয়ন সার্চ হয় বলে এর আগে জানিয়েছিল তারা।

সূত্রঃ প্রথম আলো