নিখুঁত নির্বাচন কোন দেশে হয়েছে, উল্টো প্রশ্ন কাদেরের


বাংলাদেশের নির্বাচন নিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নিখুঁতভাবে কোন দেশে নির্বাচন হয়েছে? কে বলতে পারবে তাদের দেশের নির্বাচনটা একেবারে নিখুঁত।

আজ রোববার বনানীর সেতু ভবনে সাংবাদিকেরা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর কাছে জাতিসংঘ মহাসচিবের বক্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি এ কথা বলেন।

গত শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘ মহাসচিব সংবাদ ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেন, বাংলাদেশে নির্বাচন ‘পারফেক্ট’ (যথাযথ) হয়নি। তবে তিনি এও বলেন, বাংলাদেশের নির্বাচন নিয়ে কোনো অনিয়ম বা অভিযোগের তদন্তের এখতিয়ার জাতিসংঘের নেই।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় হয়েছে। আর বিএনপি জিতেছে মাত্র ৬টি আসনে। বিএনপির অভিযোগ ভোট ডাকাতি ও আগের দিন ব্যালট পেপারে নৌকা প্রতীকে ভোট দিয়ে বাক্স ভরাট করা হয়েছে। বিএনপি ইতিমধ্যে নির্বাচন প্রত্যাখ্যান করে নতুন নির্বাচনের দাবি জানিয়েছে।

অবশ্য আওয়ামী লীগ বলছে, জনগণ বিএনপিকে প্রত্যাখ্যান করেছে। গতকাল প্রধানমন্ত্রী ঢাকায় এক সমাবেশে বলেছেন, এবার জনগণ স্বতঃস্ফূর্ত ভাবে ভোট দিয়েছে।

সাংবাদিকদের ওবায়দুল কাদের বলেন, ‘জাতিসংঘ বলছে নির্বাচনটা ‘পারফেক্ট’ ছিল না, নিখুঁত ছিল না। আমি বলছি, নিখুঁতভাবে কোন দেশে নির্বাচন হয়েছে? কে বলতে পারবে আমার নির্বাচনটা একেবারে নিখুঁত।’

সাংবাদিকেরা জানতে জানতে জাতিসংঘ মহাসচিব সংলাপের আহ্বানে জানিয়েছেন, এ ব্যাপারে সরকার কোনো উদ্যোগ নেবে কি না। উত্তরে কাদের বলেন, সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ অব্যাহত থাকা উচিত। তিনি বলেন, নির্বাচন নিয়ে সংলাপের কথা জাতিসংঘ বলেনি। ভোটের আগে সংলাপ হয়েছে। যখন প্রয়োজন হবে তখন আবারও সংলাপ হবে। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সংলাপের প্রয়োজন নেই।