‘বন্ড পরিচালক’ পাওয়া গেছে

এক শীতল শঙ্কায় ডুবে ছিল ‘জেমস বন্ড’ সিরিজ। পরের কিস্তি আদৌ তৈরি হবে কি না, এ নিয়েও ছিল শঙ্কা। কিছুতেই খুঁজে পাওয়া যাচ্ছিল না নতুন পরিচালক। নায়ক অন্য ড্যানিয়েল ক্রেগ অন্য ছবির জন্য চুক্তিবদ্ধ হয়ে গেছেন। ছবির মুক্তির তারিখ পিছিয়ে গেছে, হলিউডের জন্য যা খুবই ঝামেলাপূর্ণ ঘটনা। এ অবস্থায় পরিচালকের নাম ঘোষণা করেছে প্রযোজক। সিরিজের ২৫তম ছবিটি পরিচালনা করবেন এইচবিওর ‘ট্রু ডিটেকটিভ’ সিরিজের পরিচালক ক্যারি ফুকুনাগা।

গত বৃহস্পতিবার ‘জেমস বন্ড’ সিরিজের টুইটার পেজ থেকে নতুন পরিচালকের নাম ঘোষণা করা হয়। সেখানে লেখা হয়েছে, ‘ক্যারির সঙ্গে কাজ করতে যাচ্ছি, আমরা আনন্দিত। তাঁর বহুমুখী প্রতিভা এবং উদ্ভাবনী ক্ষমতার কারণেই আমাদের পরবর্তী জেমস বন্ড অ্যাডভেঞ্চারে তাঁকে যুক্ত করা হয়েছে।’

২০১৯ সালের মার্চে শুরু হচ্ছে জেমস বন্ড সিরিজের নতুন ছবির শুটিং। ২০২০ সালের ১৪ ফেব্রুয়ারি সেটি মুক্তি পাবে বিশ্বের বেশ কয়েকটি দেশে। যদিও ছবিটি মুক্তির কথা ছিল ২০১৯ সালের ডিসেম্বরে। সিরিজে ‘সৃজনশীল পরিবর্তন’ আনতে হবে বলে গত আগস্টে পরিচালক ড্যানি বয়েলকে সিরিজ থেকে বাদ দেওয়া হয়। এরপর পরিচালক বাছতে বাছতে নাকাল মাইকেল জি উইলসন ও বারবারা ব্রোকলির। অবশেষে পরিচালক পাওয়া গেছে। এমনকি সিরিজের পুরোনো দুই খ্যাতিমান চিত্রনাট্যকার নিল পারভিস ও রবার্ট ওয়েড আবারও সিরিজে ফিরেছেন।

নভেম্বরে শুটিং শুরু হওয়ার কোনো লক্ষণ দেখছিলেন না বন্ড অভিনেতা ড্যানিয়েল ক্রেগ। শুধু শুধু বসে থাকেননি তিনি। ‘স্টার ওয়ার’ ছবির পরিচালক রায়ান জনসনের নতুন গোয়েন্দা ছবি ‘নাইভস আউট’-এ চুক্তিবদ্ধ হয়েছেন।

ড্যানি বয়েলকে সরিয়ে দেওয়ার পর কে হবেন বন্ড পরিচালক? এসেছিল অনেকগুলো নাম। কেউ বলছিলেন ‘মিশন ইমপসিবল’ ছবিটি বন্ড সিরিজের সঙ্গে মানানসই। সুতরাং এর পরিচালক ক্রিস্টোফার মিকওয়ারি নতুন বন্ড পরিচালনা করতে পারবেন। পরে ‘অ্যারাইভাল’ ছবির পরিচালক ডেনি বিলাভ, ‘হোয়াইট বয় রিক’ ছবির ইয়ান ডিমাঙ্গ এবং ‘হেল অর হাই ওয়াটার’ ছবির পরিচালক ডেভিড ম্যাক্যানজির নাম উঠে আসে একে একে। সব বিকল্প বাতিল করে ছবির পরিচালক মনোনীত হন ক্যারি ফুকুনাগা।

ক্যারি ফুকুনাগা শুরু করেছিলেন ২০০৯ সালে ‘সিন নাম্বার’ ছবিটি দিয়ে। ২০১৫ সালে তাঁর পরিচালনায় ‘বিস্টস অব নো নেশন’ জিতে নেয় গোল্ডেন গ্লোবের মনোনয়ন এবং এসএজি পুরস্কার। তবে ফুকুনাগা ব্রিটিশ নন, যুক্তরাষ্ট্রের। বন্ড সিরিজের দ্বিতীয় আমেরিকান পরিচালক তিনি।

বন্ড সিরিজের এই ছবিটি হতে যাচ্ছে ড্যানিয়েল ক্রেগের শেষ ছবি। ২০০৬ সালে পিয়ার্স ব্রসন্যান সরে যাওয়ার পর তিনি এ সিরিজে কাজ শুরু করেন। শোনা যাচ্ছে, এরপর ইদ্রিস এলবা হতে পারেন নতুন বন্ড। তবে যতক্ষণ না ঘোষণা আসছে, এ নিয়ে নানা গুঞ্জন ছড়াতেই থাকবে। গার্ডিয়ান

সূত্রঃ প্রথম আলো